,
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০১ অপরাহ্ন

ন্যাটোর বিরুদ্ধে সুইডেনকে সতর্ক করলেন এরদোয়ান

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ১০ Time View

আন্তর্জাতিক ডেস্ক: স্টকহোমে আঙ্কারার দূতাবাসের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সোমবার সুইডেনকে সতর্ক করে দিয়ে বলেছেন, ন্যাটোতে যোগদানের জন্য তার সমর্থন আশা করা উচিত নয়।

এরদোয়ানের কড়া মন্তব্য মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনের আগে পশ্চিমা প্রতিরক্ষা জোটে সুইডেন এবং ফিনল্যান্ডের যোগদানের সম্ভাবনাকে আরও দূরে সরিয়ে দিয়েছে।

তুরস্ক এবং হাঙ্গেরি একমাত্র ন্যাটো সদস্য যারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় নর্ডিক প্রতিবেশীদের তাদের সামরিক অ-সংযুক্তির ঐতিহ্য ভেঙে দেওয়ার ঐতিহাসিক সিদ্ধান্তকে অনুমোদন করেনি।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান প্রতিশ্রুতি দিয়েছেন যে, তার সংসদ আগামী মাসে সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে অন্তর্ভুক্তি অনুমোদন করবে।

কিন্তু এরদোয়ান মে মাসে একটি নির্বাচনের দিকে যাচ্ছেন। যেখানে তিনি তার জাতীয়তাবাদী নির্বাচনী ভিত্তিকে শক্তিশালী করার চেষ্টা করছেন।
এরদোয়ান শনিবার একজন ইসলাম বিরোধী রাজনীতিকের কার্যক্রমের জবাবে প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘সুইডেনের ন্যাটোর জন্য আমাদের কাছ থেকে সমর্থন আশা করা উচিত নয়।’ তিনি বলেছেন, তুরস্কের আপত্তি সত্ত্বেও সুইডিশ পুলিশ এই বিক্ষোভের অনুমোদন দিয়েছে। এরদোয়ান বলেছেন, ‘এটা পরিষ্কার যে, যারা আমাদের দেশের দূতাবাসের সামনে এই ধরনের অপমানজনক ঘটনা ঘটিয়েছে তারা আর ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য তাদের আবেদনের বিষয়ে আমাদের কাছ থেকে কোনো সহযোগিতা আশা করতে পারে না।’

সুইডেন এরদোয়ানের মন্তব্যে চরম সতর্কতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম সুইডেনের টিটি নিউজ এজেন্সিকে বলেছেন, ‘আজ রাতের বিবৃতির বিষয়ে আমি মন্তব্য করতে পারব না। প্রথমে, আমি ঠিক কী বলা হয়েছে তা বুঝতে চাই।’

সুইডিশ নেতারা চরম ডানপন্থী রাজনীতিবিদ রাসমাস পালুদানের কর্মকান্ডের নিন্দা করেছেন, কিন্তু তাদের দেশের বাক স্বাধীনতার বিস্তৃত সংজ্ঞা রক্ষা করেছেন।

প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন শনিবার টুইট করেছেন, ‘আজ স্টকহোমে যা ঘটেছে তাতে ক্ষুব্ধ সমস্ত মুসলমানদের জন্য আমি আমার সহানুভূতি প্রকাশ করছি।’

এরদোয়ান ইতোমধ্যেই বেশ কয়েকটি কঠিন শর্ত তৈরি করেছে যার মধ্যে সুইডেনের কাছে কয়েক ডজন কুর্দি সন্দেহভাজনদের প্রত্যর্পণের দাবি রয়েছে। তাদের বিরুদ্ধে আঙ্কারা হয় ‘সন্ত্রাসবাদ’ নয়তো ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ করেছে।

সুইডেনের শীর্ষ মন্ত্রীদের সফর আঙ্কারা বাতিল করায় এটি সুইডেনকে ঝাঁকুনি দিয়েছে।

স্টকহোম একটি সাংবিধানিক সংশোধনীও করেছে যাতে আঙ্কারার দাবিকৃত কঠোর সন্ত্রাস বিরোধী আইন পাস করা সম্ভব হয়।

কিন্তু এই মাসের গোড়ার দিকে স্টকহোমের সিটি হলের বাইরে একটি ছোট কুর্দি দল এরদোয়ানের কুশপুত্তলিকা টাঙ্গিয়ে দিলে পরিস্থিতি খারাপ হয়ে যায়।

তুরস্ক সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করেছে এবং তার পার্লামেন্ট স্পিকারের আঙ্কারা সফরের আমন্ত্রণ প্রত্যাহার করেছে।

পালুদানের বিক্ষোভকে অনুমোদন দেওয়ার সুইডিশ পুলিশ সিদ্ধান্ত একই রকম প্রতিক্রিয়া দেখিয়েছে।

তুরস্ক স্টকহোমের রাষ্ট্রদূতকে তলব করেছে এবং সুইডেনের প্রতিরক্ষামন্ত্রীর পরিকল্পিত সফর বাতিল করেছে।

এরদোয়ান বলেন, মুসলমানদের পবিত্র গ্রন্থ পোড়ানো একটি ঘৃণামূলক অপরাধ যা বাকস্বাধীনতা দিয়ে রক্ষা করা যায় না।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ সুইডেনের বিষয়ে এরদোয়ানের অবস্থানের নিন্দা করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Jonogonerkhobor - জনগণের খবর পোর্টালের প্রয়োজনীয় লিংকসমূহ :

About Us

Contact Us

Privacy Policy

Disclaimer

Terms and Conditions

© All rights reserved © 2022 Jonogoner Khobor - জনগণের খবর
Design & Developed by: Sheikh IT
sheikhit
error: Content is protected !!