,
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
ময়মনসিংহের নান্দাইলে ইরি ধানের চারায় কৃষক দেখছেন আগামীর রঙিন স্বপ্ন ব্রাহ্মণবাড়িয়ায় ছুরিকাঘাতে প্রাণ গেল মাদক ব্যবসায়ীর বঙ্গবন্ধু সেতু পূর্ব টোলপ্লাজায় পড়েছিল যুবকের নিথর দেহ, গাড়ি চাপায় মৃত্যু আশুলিয়ার কুখ্যাত মাদক সম্রাট ২১ লাখ টাকার ইয়াবাসহ গ্রেফতার এইচএসসির ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু, করতে হবে যেভাবে স্বপ্নের বঙ্গবন্ধু টানেলের ৯৬ শতাংশ নির্মাণ কাজ সম্পন্ন দ্বৈত নাগরিকদের বিষয়ে আদেশ সোমবার নতুন তিন রেলপথ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবদল সভাপতি গ্রেফতার প্রমাণ করেছি, আওয়ামী লীগ আমলেই নির্বাচন নিরপেক্ষ হয় : সংসদে প্রধানমন্ত্রী

লিগ্যাল এইডে কারাবন্দী আইনি সহায়তা পেয়েছেন ১ লাখ ২ হাজার ৪৫ জন

Reporter Name
  • Update Time : শনিবার, ২১ জানুয়ারী, ২০২৩
  • ১৮ Time View

নিজস্ব প্রতিবেদক: ২০১২ সাল হতে ২০২২ সালের নভেম্বর মাস পর্যন্ত ১ লাখ ২ হাজার ৪৫ জন কারাবন্দীকে জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) ৬৪ জেলা কমিটির মাধ্যমে আইনি সহায়তা দেয়া হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। খবর বাসসের।

প্রতিবেদনে আরো বলা হয়, বিকল্প বিরোধ নিষ্পত্তি তথা এর জন্য উদ্যোগ গ্রহণ ৭৪ হাজার ১০৫ টি মামলায় এবং এতে উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৪৫৯ জন। প্রি ও পোষ্টকেইসে ৬৪ জেলা লিগ্যাল এইড অফিস ও চচ্রগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলে ক্ষতিপূরণ আদায় হয়েছে ১১৭ কোটি ১৪ লাখ ৮৭ হাজার ৪৭৭ টাকা।

সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, দেশের সব নিম্ন আদালত, শ্রম আাদালত, কারাবন্দীদের সরকারি খরচায় অসচ্ছল জনগোষ্ঠীকে আইনি সহায়তা দেয়া হয়। পাশাপাশি সরকারি আইনি সহায়তা জাতীয় হেল্পলাইন কলসেন্টারে (টোল ফ্রি-১৬৪৩০) আইনি পরামর্শ ও সেবা দেয়া হয়।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়ের দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা আইনগত সহায়তা প্রদান নীতিমালায় ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, অসমর্থ বিচার প্রার্থী জনগনকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রনয়ন করে। ২০০০ সালে তৎকালীন শাসনামলে আইনটি প্রনয়ন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তারপরের সরকার গুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্টিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচার প্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Jonogonerkhobor - জনগণের খবর পোর্টালের প্রয়োজনীয় লিংকসমূহ :

About Us

Contact Us

Privacy Policy

Disclaimer

Terms and Conditions

© All rights reserved © 2022 Jonogoner Khobor - জনগণের খবর
Design & Developed by: Sheikh IT
sheikhit
error: Content is protected !!