,
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:২১ অপরাহ্ন

ফুলবাড়িয়ায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০২৩
  • ৬৭ Time View

ময়মনসিংহঃ ময়মনসিংহের ফুলবাড়িয়া জেলার বিস্তীর্ণ মাঠ যেন সবুজের মাঝে হলুদ ফুলের সমারোহ। হলুদে হলুদে মোড়ানো সরিষা ফুলে ছেয়ে আছে মাঠ। প্রকৃতি সেজেছে তার আপন মহিমায়। মৌমাছির মৌ-মৌ গন্ধে সরব হয়ে উঠেছে সরিষা ক্ষেত ।ফুলবাড়িয়ায় বিস্তৃর্ণ মাঠ সরিষা ক্ষেত বলে দিচ্ছে বড় কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলন হবে। কৃষকের চোখে আনন্দের ঝিলিক। চলতি বছরে ফুলবাড়িয়ার সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছে জেলা ফুলবাড়িয়া উপজেলা কৃষি সম্পাসারণ অফিস।

কৃষি অফিস সূত্রে জানা যায়, ফুলবাড়িয়া উপজেলার পৌর সভা সহ ৪০টি কৃষি ব্লক রয়েছে। সরিষার লক্ষ্যমাত্রা হল ৯শত ৮৫ হেক্টর, অর্জন হয়েছে ১৩৮৫ হেক্টর,উৎপাদন বেশি হয়েছে।
সরিষার জাত হলো বারি ১৪, বারী ১৭,১৮, বিনা ৯, স্থানীয় স্টরি সেভেন।

সরিষার তেলের রয়েছে অনেক ওষুধি গুণ। আর সরিষার খৈল জমির উর্বরা শক্তি বৃদ্ধি করে। এবং সরিষার গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এছাড়া জমিতে সরিষার আবাদ করলে ওই জমিতে সরিষার পাতা পড়ে জমির খাদ্য চাহিদা অনেকাংশে মিটিয়ে থাকে। সময় এবং খরচ কম হওয়ায় উপজেলায় সরিষার চাষ বৃদ্ধি পাচ্ছে।

সরেজমিনে বিভিন্ন গ্রামের মাঠ ঘুরে ও সরিষা চাষিদের সাথে কথা বলে জানা গেছে- চলতি মৌসুমে প্রতি বিঘা জমি ৩৩ শতাংশ থেকে ৭-৮ মণ সরিষা উৎপাদন হবে। লাভজনক এবং সরিষা চাষের অনুকূল পরিবেশের কারণে এবার চলতি রবি মৌসুমে চলতি রবি শস্য মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং সরিষাক্ষেতে রোগবালাই কম হওয়ায় বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।গত বছরের চেয়ে এবার বেশি জমিতে সরিষার চাষ হয়েছে।

ফুলবাড়িয়া উপজেলার পৌর সভার ৮ নং ওয়ার্ডের সাংবাদিক সাইফুল ইসলাম তরফদারনসরিষা চাষী জানান, আমার দশ কাঠা জমিতে সরিষা চাষে খরচ হয়েছে ৩০৮০ টাকা। সরকারি সরিষার বীজ ও সার পেয়েছি, আল্লাহর রহমতে সরিষার ফলন ভালো হয়েছে।

সিনিয়র সাংবাদিক এসএম গোলাম ফারুক আকন্দ বলেন,এছাড়া সরিষা আবাদে তেমন সেচের প্রয়োজন হয়না। তাছাড়া মাত্র তিনমাস সময়ে সরিষা আবাদ করা যায়। সরিষার বড় শত্রু জাব পোকা। এবার জাব পোকার আক্রমাণ না থাকায় সরিষার ফলন ভালো হবে বলে আশা করছেন তিনি।

সরিষা চাষী সাংবাদিক নজরুল ইসলাম খান তিনি বলেন, আমি এক একর সরিষা আবাদ করেছি ইনশাআল্লাহ ফলন ভালো হয়েছে।

ময়মনসিংহ জেলা ফুলবাড়িয়া উপজেলা কৃষি অফিসার রকিব আল রানা বলেন, প্রচলিত সরিষার জাত ফলন ভালো হয়েছে। অনেক কৃষক আমন ধান সংগ্রহের পর জমি ফেলে না রেখে সরিষার চাষ করেছেন। এর প্রধান কারণ হচ্ছে বাজারে সরিষা এবং ভোজ্য তেলের দাম বেশি। রবিশষ্য চাষের এবার অনুকূল পরিবেশ বিরাজ করছে। এমন প্রাকৃতিক পরিবেশ পেলে মানুষ আবার সরিষা আবাদে ফিরে আসবে। আবহাওয়া শেষ পর্যন্ত অনুকূলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হবে বলেও তিনি আশাবাদী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Jonogonerkhobor - জনগণের খবর পোর্টালের প্রয়োজনীয় লিংকসমূহ :

About Us

Contact Us

Privacy Policy

Disclaimer

Terms and Conditions

© All rights reserved © 2022 Jonogoner Khobor - জনগণের খবর
Design & Developed by: Sheikh IT
sheikhit
error: Content is protected !!