,
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

একনেকে ১৭ প্রকল্পের অনুমোদন, খরচ প্রায় ১৩ হাজার কোটি টাকা

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৮ Time View

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১২ হাজার ৯৫১ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ১৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। ১৭টি প্রকল্পের ব্যয়ের মধ্যে সরকারি তহবিল থেকে ১০ হাজার ২৬৭ কোটি ৫২ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়নে দুই হাজার ৬৭০ কোটি ১৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় করা হবে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে দুটি রয়েছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের। এগুলো হলো—নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ প্রকল্প এবং বিআরটিসির জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ প্রকল্প।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প রয়েছে। সেগুলো হলো—উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ, বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প (এমডিএসপি) এবং কুষ্টিয়া জেলার খোকসায় গড়াই নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প আজকের একনেক সভায় অনুমোদন করা হয়েছে। সেগুলো হলো- চট্রগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিএমইউ) স্থাপন, চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রকল্প এবং নার্সিং কলেজ স্থাপন এবং বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প।

একনেক সভায় অনুমোদিত প্রকল্পের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের রয়েছে দুটি প্রকল্প। সেগুলো হলো-চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প এবং বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্প।

এ ছাড়া রেলপথ মন্ত্রণালয়ের ধীরাশ্রম আইসিডি নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণসহ পুবাইল-ধীরাশ্রম রেল লিংক নির্মাণ প্রকল্প, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে আগত দর্শনার্থীদের সুযোগ-সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের জন্য জমি অধিগ্রহণ প্রকল্প, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সোনাগাজী ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলার জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা বাস্তবায়ন প্রকল্প, ভূমি মন্ত্রণালয়ের গুচ্ছগ্রাম-দ্বিতীয় পর্যায় ক্লাইমেট ভিকটিম্স রিহ্যাবিলিটেশন প্রজেক্ট প্রকল্প এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প এবং শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরও খবর পড়ুন:

Jonogoner Khobor - জনগণের খবর পোর্টালের গুরুত্বপূর্ণ লিংকসমূহ:

 আমাদের পরিবার

About Us

Contact Us

Disclaimer

Privacy Policy

Terms and Conditions

Design & Developed by: Sheikh IT
sheikhit

জনগণের খবর পোর্টালের কোনো প্রকার নিউজ, ছবি কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ধন্যবাদ।