,
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ পূর্বাহ্ন

২৮৬ রোগের ২২৩টিই খারাপভাবে বাড়ছে জলবায়ু পরিবর্তনের কারণে: গবেষণা

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : বুধবার, ১০ আগস্ট, ২০২২
  • ২১১ Time View

নিজস্ব প্রতিবেদক: জলবায়ু পরিবর্তনের কারণে নানামুখী চাপের মুখে পুরো বিশ্বের মানুষ। বৈশ্বিক এই পরিবর্তনের প্রভাবে সম্প্রতি ইউরোপের কিছু অংশে রেকর্ড তাপপ্রবাহ হয়েছে। আবার অন্যত্র হয়েছে ভয়াবহ বন্যা। কোথাও কোথায় দাবানলের মতো সঙ্কট ধেয়ে এসেছে। একরের পর একর বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যাচ্ছে। এর ফলে লাখ লাখ মানুষ বিপদের সম্মুখীন।

গবেষকরা বলছেন, শুধু তাপপ্রবহা, ঝড়, বন্যা বা দাবানল নয়। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অনেক রোগের জন্যও দায়ী এই জলবায়ু পরিবর্তন। সম্প্রতি এক গবেষণায় বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিশ্বের ৫৮ শতাংশ সংক্রামক ব্যাধির পিছনেই রয়েছে জয়বায়ু পরিবর্তনের হাত। বিশ্বে আবহাওয়া যেভাবে দিন দিন পরিবর্তন হচ্ছে, তাতে মানুষের শরীরে বাসা বাঁধছে নানা সংক্রামক রোগ। জলবায়ুজনিত কারণে শরীরে বাসা বাধা রোগের সংখ্যা ২২৩টিরও বেশি বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। খবর বাংলা ভিশনের।

সম্প্রতি বিশ্বে করোনা ভাইরাস থেকে শুরু করে মাঙ্কিপক্স মহামারী বিস্তার লাভ করেছে। এসব রোগ ছড়ানোর কারণ অনুসন্ধানে নেমে গবেষকরা এই তথ্য পেয়েছেন।

নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশিত সেই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, জয়বায়ুর পরিবর্তন বিপত্তি বাধায় ১০০৬টি অনন্য পথে। বিভিন্ন ধরনের সংক্রমণের মাধ্যমে প্যাথোজনিক রোগ ডেকে আনে মানুষের শরীরে। গবেষকরা বলছেন, জলবায়ুগত বিপত্তির কারণে মানুষের প্যাথোজেনিক রোগ এবং সংক্রমণ প্রবণতা বাড়তে থাকে।

গবেষণাপত্রে আরও উল্লেখ করা হয়েছে, গ্রিনহাউস গ্যাসের নির্গমন না কমলে, এই সঙ্কটের মাত্রা দিন দিন বাড়তে থাকবে। চিকিৎসকরা দীর্ঘদিন ধরেই এই কথা বলে চলেছেন যে, আবহাওয়ার সঙ্গে রোগের সম্পর্ক রয়েছে। জলবায়ুর পরিবর্তন মানুষের স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব বিস্তার করছে। রোগের ঝুঁকিও বাড়ছে বলে গবেষণায় সহলেখক ড. জোনাথন প্যাটজ জানিয়েছেন।

গবেষকরা জানিয়েছেন, সংক্রামক রোগ ছাড়াও অসংক্রামক অসুস্থতা যেমন হাঁপানি, অ্যালার্জি টাইপের অসুস্থতাও বাড়ছে। এখন প্রশ্ন উঠছে কতগুলি রোগ জয়বায়ু পরিবর্তনের সঙ্গে যুক্ত! গবেষকরা ২৮৬টি রোগকে বিশ্লেষণ করে সিদ্ধান্ত উপনীত হয়েছেন যে, ২২৩টি রোগ জলবায়ুর কারণে আরও খারাপভাবে প্রভাব ফেলে।

এমোরি ইউনিভার্সিটির সংক্রান্ক রোগ বিশেষজ্ঞ ডা. কার্লোস ডেল রিও বলেছেন. এই গবেষণার ফল অবশ্যই আতঙ্কজনক। মানুষের প্যাথোজেনের উপর জলবায়ু পরিবর্তনের বিশাল প্রভাব পড়ছে। এই সংক্রামক রোগকে ঠেকাতে জলবায়ু পরিবর্তনের কারণগুলিকে রোধ করতে হবে একসঙ্গে।

তবে এই গবেষণায় জলবায়ু পরিবর্তনের জন্য রোগের পরিবর্তন, প্রতিকূলতা ও রোগের মাত্রা নিয়ে গবেষণা হয়নি বলে জানান প্রতিবেদনটির প্রধান লেখক ক্যামিলো মোরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরও খবর পড়ুন:

Jonogoner Khobor - জনগণের খবর পোর্টালের গুরুত্বপূর্ণ লিংকসমূহ:

 আমাদের পরিবার

About Us

Contact Us

Disclaimer

Privacy Policy

Terms and Conditions

Design & Developed by: Sheikh IT
sheikhit

জনগণের খবর পোর্টালের কোনো প্রকার নিউজ, ছবি কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ধন্যবাদ।