,
রবিবার, ২৬ মে ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

ডি-৮ সভাপতির দায়িত্বে আরও এক বছর বাংলাদেশ

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ১৩৬ Time View

নিজস্ব প্রতিবেদক: আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ এর সভাপতি হিসেবে আরও এক বছরের জন্য দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। মূলত, জোট সদস্য মিশরের অনুরোধে আরও এক বছরের জন্য সভাপতি পদে থাকতে রাজি হয়েছে ঢাকা।

বুধবার (২৭ জুলাই) ঢাকায় অনুষ্ঠিত ডি-৮ মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন বলেন, আজ আমাদের চেয়ারম্যানশিপ চলে যাওয়ার কথা ছিল। পরে মিশরের হওয়ার কথা ছিল। কিন্তু মিশর আমাদের অনুরোধ করেছে। তাদের দেশে এ বছর জলবায়ুবিষয়ক কপ-২৭ সম্মেলন নভেম্বরে অনুষ্ঠিত হবে, এজন্য তারা অসম্ভব ব্যস্ত। সে কারণে তারা আমাদের অনুরোধ করেছে, যাতে আমরা আরেক বছর ডি-৮ এর নেতৃত্বে থাকি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কোনো আপত্তি নেই। অন্য দেশগুলোও এটা সমর্থন করেছে যে, আমরা আরেক বছরের জন্য ডি-৮ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করব।

এ সময় ড. মোমেন জানান, সম্মেলনে আজারবাইজান সদস্যপদের জন্য আবেদন করেছে। তাদের নেওয়ার বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর কোনো আপত্তি তোলেনি। এ নিয়ে পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

সকালে গণভবন থেকে ভার্চুয়ালি ২০তম ডি–৮ মন্ত্রী পর্যায়ের সম্মেলনের উদ্ধোধন করেন সংগঠনের বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডি-৮ অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম-প্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে গঠিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরও খবর পড়ুন:

Jonogoner Khobor - জনগণের খবর পোর্টালের গুরুত্বপূর্ণ লিংকসমূহ:

 আমাদের পরিবার

About Us

Contact Us

Disclaimer

Privacy Policy

Terms and Conditions

Design & Developed by: Sheikh IT
sheikhit

জনগণের খবর পোর্টালের কোনো প্রকার নিউজ, ছবি কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ধন্যবাদ।