,
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম :
মাদারিপুরে পল্লী বিদ্যুতের ভূতুড়ে বিলে বিপাকে গ্রাহক কক্সবাজার জেলা কল্যাণ সমিতির গেট টুগেদার অনুষ্ঠিত ফুলবাড়িয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ঘোড়া প্রতিকের ব্যাপক সাড়া মসিকে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন গোবিন্দগঞ্জে চলতি বোরো মৌসুমের অভ্যন্তরীণ ধান, চাল ও গম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন এমপি আনোয়ারুল আজিমের হত্যাকান্ড মর্মান্তিক, দু:খজনক ও অনভিপ্রেত : পররাষ্ট্রমন্ত্রী দেশে আমনের উৎপাদন বাড়াতে ৪০ কোটি টাকার প্রণোদনা দেয়া হচ্ছে দক্ষ মানব সম্পদ তৈরিতে ইউসেফ বাংলাদেশ কাজ করে যাচ্ছে : স্পিকার  নওগাঁর সুমিষ্ট ও সুস্বাদু আম বাজারে আসা শুরু তিতাসের বন্ধ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

গাইবান্ধায় মৎস্য অংশিজন ও মিডিয়া ব্যক্তিগণের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : শনিবার, ২৩ জুলাই, ২০২২
  • ৯৫ Time View

ফয়সাল রহমান জনি: “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে লক্ষ্য রেখে জেলা মৎস্য অধিদপ্তর এর আয়োজনে ২৩ জুলাই  থেকে ২৯ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে গাইবান্ধায় মৎস্য অংশিজন ও মিডিয়া ব্যক্তিগণের সাথে মৎস্য দপ্তর সভাকক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মৎস্যর বিভিন্ন উন্নয়নমুলক কর্মসূচীর উপর প্রজেক্টরে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করে স্বাগত বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা মৎস্য অফিসার ফয়সাল আযম।

গাইবান্ধা সদর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অহেদুজ্জামান এর সঞ্চালনায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক যুগান্তর পত্রিকার জেলা প্রতিনিধি গোবিন্দ লাল দাস, দৈনিক জনসংকেত পত্রিকার সম্পাদক দীপক পাল, মাছরাঙা টিভির প্রতিনিধি সিদ্দিক আলম দয়াল, একুশে টিভির প্রতিনিধি আফরোজা লুনা,  ডিবিসির জেলা প্রতিনিধি রিক্তু প্রসাদ, বিডি গাইবান্ধা ডট নিউজ অনলাইন পত্রিকার বার্তা সম্পাদক,  দৈনিক নতুন দিন ও  দৈনিক বায়ান্ন পত্রিকার জেলা প্রতিনিধি সঞ্জয় সাহা, মানবকন্ঠ জেলা প্রতিনিধি আব্দুর ছাত্তার, আমাদের সময় পত্রিকার জেলা প্রতিনিধি খায়রুল ইসলাম, গনমানুষের আওয়াজ পত্রিকার সম্পাদক শাহজাহান সিরাজ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাইড কাইড ওয়াল্ডফিল্ড এর সিনিয়র ফিল্ড অফিসার আনোয়ার হোসেন, মৎস্য ব্যাবসায়ী সতিনাথ চন্দ্র দাশ, মাছের খাদ্য বিক্রেতা এসিআই এর ডিলার নাইমুল হাসান নান্নু,মৎস্য চাষী, শিপন মিয়া, সাজু মিয়া প্রমুখ।

সপ্তাহব্যাপী অনুষ্ঠানের ২য় দিন রবিবার সকালে রয়েছে বর্ণাঢ্য র‍্যালি, পৌর পার্ক পুকুরে পোনা মাছ অবমুক্ত করন ও শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনায় তুলে ধরেন গাইবান্ধা শহর সহ জেলার ৭উপজেলায় মাছের চাহিদা রয়েছে ৪৮হাজার ৬শ ৩১ মেট্রিকটন। মাছের উৎপাদন হয়েছে ৩৫হাজার ৭শ ৬০ মেট্রিকটন। এতে করে মাছের ঘাটতি রয়েছে ১২হাজার৮শ ৭১ মেট্রিকটন। আমাদের দৈনন্দিন খাদ্যে জনপ্রতি ৬০ গ্রাম মাছ গ্রহণের বিপরীতে ৬৩ গ্রাম মাছ গ্রহন করছি। বাংলাদেশ উন্মুক্ত জলাশয় স্বাদুপানির মাছ উৎপাদনে ৩য়, বদ্ধকৃত মাছ উৎপাদনে জলাশয়ে ৫ম, ইলিশ আহরণকারী এগারো দেশের মধ্যে প্রথম, তেলাপিয়া উৎপাদনে বিশ্বে ৪র্থ এবং বিগত ১০ বছরে স্বাদুপানির মাছের উৎপাদন বৃদ্ধির হারে ২য়। বিগত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ মৎস্য ও  মৎস্যজাত পণ্য ৫০টি দেশে ৩হাজার ৯শ ৮৫ কোটি টাকার মাছ রপ্তানি করেছে।  জীবিকার জন্য দেশের মোট ১২ শতাংশের অধিক জনগোষ্ঠী মৎস্য সেক্টরের সাথে জড়িত। এছাড়াও মৎস্য সেক্টরে ২০ থেকে ২৫শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত ও মৎস্য অভয়াশ্রম এলাকায় সংকটাপন্ন মৎস্য প্রজাতির সংখ্যা ৫০ শতাংশ  হ্রাস করতে মৎস্য অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরও খবর পড়ুন:

Jonogoner Khobor - জনগণের খবর পোর্টালের গুরুত্বপূর্ণ লিংকসমূহ:

 আমাদের পরিবার

About Us

Contact Us

Disclaimer

Privacy Policy

Terms and Conditions

Design & Developed by: Sheikh IT
sheikhit

জনগণের খবর পোর্টালের কোনো প্রকার নিউজ, ছবি কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ধন্যবাদ।