,
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
মাদারিপুরে পল্লী বিদ্যুতের ভূতুড়ে বিলে বিপাকে গ্রাহক কক্সবাজার জেলা কল্যাণ সমিতির গেট টুগেদার অনুষ্ঠিত ফুলবাড়িয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ঘোড়া প্রতিকের ব্যাপক সাড়া মসিকে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন গোবিন্দগঞ্জে চলতি বোরো মৌসুমের অভ্যন্তরীণ ধান, চাল ও গম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন এমপি আনোয়ারুল আজিমের হত্যাকান্ড মর্মান্তিক, দু:খজনক ও অনভিপ্রেত : পররাষ্ট্রমন্ত্রী দেশে আমনের উৎপাদন বাড়াতে ৪০ কোটি টাকার প্রণোদনা দেয়া হচ্ছে দক্ষ মানব সম্পদ তৈরিতে ইউসেফ বাংলাদেশ কাজ করে যাচ্ছে : স্পিকার  নওগাঁর সুমিষ্ট ও সুস্বাদু আম বাজারে আসা শুরু তিতাসের বন্ধ কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

আগামী প্রজন্মকে সাংস্কৃতিক চর্চায় উদ্বুদ্ধ করতে হবে : স্পিকার

রিপোর্টারের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১৬ জুলাই, ২০২২
  • ১৯৪ Time View

নিজস্ব প্রতিবেদক: “আগামী প্রজন্মকে সাংস্কৃতিক চর্চায় উদ্বুদ্ধ করতে হবে। সকল বাঙালির মধ্যেই সুপ্ত সঙ্গীত প্রতিভা রয়েছে বলেই সঙ্গীত আমাদের সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি এবং দৈনন্দিন জীবনাচরণে নিবিড়ভাবে জড়িয়ে আছে।” এমনটাই জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার রাতে রাজধানী ঢাকাস্থ শিল্পকলা একাডেমিতে সঙ্গীত ঐক্য বাংলাদেশ আয়োজিত ‘সঙ্গীতের জাতীয় উৎসব ও সম্মেলন ২০২২’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। সঙ্গীত সখ্যে, অভীন্ন লক্ষ্যে প্রতিপাদ্য নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ ধরণের আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

  • সঙ্গীত ঐক্য বাংলাদেশের অন্যতম মহাসচিব শহীদ মাহমুদ জঙ্গী এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সঙ্গীত ঐক্য বাংলাদেশের মহাসচিব ও সিঙ্গার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক কুমার বিশ্বজিৎ, সঙ্গীত ঐক্য বাংলাদেশের মহাসচিব ও মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশের সভাপতি নকীব খান এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন। বিশিষ্ট কণ্ঠশিল্পী, নির্মাতা ও উপস্থাপক হাসান আবিদুর রেজা জুয়েল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সঙ্গীত শিল্পীরা সাংগঠনিক শক্তিতে ঐক্যবদ্ধ হয়ে যে আঠারো দফা দাবী উত্থাপন করেছে, তা সময়োপযোগী। এ দাবীগুলো বাস্তবায়িত হলে সঙ্গীত জগতে কার্যকর পরিবর্তন আসবে।

স্পিকার বলেন, শিল্পী সম্মানী, রয়্যালটি ও কপিরাইট আইনের মাধ্যমে সঙ্গীতজগৎ ও শিল্পী পরিমণ্ডলের সকলেই উপকৃত হবেন। এ ধরণের আইন ও বিধিবিধানের আধুনিকায়নের জন্য জাতীয় সংসদ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন সুখী, সমৃদ্ধ, অসাম্প্রদায়িক সোনার বাংলা গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সদয় নির্দেশে শিল্পীদের দীর্ঘদিনের আরাধ্য শিল্পী সম্মানী বৃদ্ধি, শিল্পী কল্যাণ ট্রাস্ট ও সঙ্গীত একাডেমি গঠনের কাজ এগিয়ে চলেছে বলে তিনি উল্লেখ করেন।

সঙ্গীত ঐক্য বাংলাদেশের এ আয়োজন জাতীয় সঙ্গীতের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয়। বাংলাদেশের ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ এবং সংঙ্গীত জগতে অবদান রেখে যারা পৃথিবী থেকে বিদায় নিয়েছেন, তাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা অনুষ্ঠান শেষে স্পিকার দেশের স্বনামধন্য শিল্পীদের পরিবেশনায় সঙ্গীতায়োজন উপভোগ করেন। এ অনুষ্ঠানে দেশের ৪৫ জেলা থেকে ১১৫ জন শিল্পী, সঙ্গীতাণুরাগী, বিশিষ্ট সংস্কৃতিজন উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরও খবর পড়ুন:

Jonogoner Khobor - জনগণের খবর পোর্টালের গুরুত্বপূর্ণ লিংকসমূহ:

 আমাদের পরিবার

About Us

Contact Us

Disclaimer

Privacy Policy

Terms and Conditions

Design & Developed by: Sheikh IT
sheikhit

জনগণের খবর পোর্টালের কোনো প্রকার নিউজ, ছবি কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ধন্যবাদ।